নিউজরুম ৭১॥ ওয়ানডে এবং টি-টোয়েন্টির পর এবার ক্রিকেটের মর্যাদাপূর্ণ ফরম্যাট আইসিসির টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল।

আইসিসির স্থায়ী সদস্য হিসেবে লাল-সবুজের পর এবার সাদা পোশাকে দর্শক মাতাবে লাল সবুজের ক্রিকেট কন্যারা। বাংলাদেশের পাশাপাশি একই স্ট্যাটাস পাচ্ছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে নারী দলও। আইসিসির সর্বশেষ বোর্ড এবং কমিটির সভায় এসেছে এই সিদ্ধান্ত।

এখন পর্যন্ত ১০ নারী দল আইসিসির টেস্ট স্বীকৃতি পেয়েছে। এবার পূর্ণাঙ্গ দল হিসেবে বাংলাদেশ নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। বাংলাদেশের পাশাপাশি টেস্ট স্ট্যাটাস দেওয়া হয়েছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে নারী দলকেও। শুধু তাই নয় ২০২২ সালে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমসের টি-টোয়েন্টি ম্যাচগুলোকে আন্তর্জাতিক ক্রিকেটের স্বীকৃতি দিয়েছে আইসিসি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৮টি ম্যাচ খেলেছে উইমেনস এশিয়া কাপের চ্যাম্পিয়নরা। জিতেছে ৯টিতে, হারের মুখ দেখেছে ২৭ ম্যাচে। টি-টোয়েন্টি খেলা হয়েছে এর চেয়ে একটু বেশি। ৭৫ ম্যাচে ২৭টিতে জয় বাংলাদেশের, হার ৪৮টিতে। সাদা পোশাকে কেমন খেলবে বাংলাদেশের নারী ক্রিকেট দল সেটা সময়েই বলে দিবে।

আক্ষেপ ঘুচল টেস্ট স্ট্যাটাস পাওয়ার। এবার সাদা পোশাকে কবে থেকে সালমাদের মাঠে দেখা যাবে, সেই অপেক্ষাতেই গোটা দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *