নিউজরুম ৭১॥ আগামী ১৮ মার্চ থেকে শারীরিক উপস্থিতিতে শুরু হবে অমর একুশে বইমেলা। প্রথা অনুযায়ী প্রতিবছর জানুয়ারির প্রথমেই বইমেলার আয়োজন করা হলেও এবার করোনা পরিস্থিতির কারণে বইমেলা অনলাইনে হবে কি-না এমন গুঞ্জন ছিল। তবে শেষ পর্যন্ত ১৮ মার্চ থেকে বইমেলা শুরু হচ্ছে।

আজ (সোমবার) সন্ধ্যায় এতথ্য নিশ্চিত করেছেন মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। তবে এবারের মেলা কত দিনব্যাপী হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, আগামী ১৮ মার্চ থেকে অমর একুশে বইমেলা শুরু হবে। তবে কবে মেলা শেষ হবে সে বিষয়ে আমরা প্রকাশকদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবো।

তিনি আরও বলেন, আমাদের ইচ্ছা ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ পর্যন্ত বইমেলা আয়োজন করার। তবে সে সময় রমজান মাস শুরু হয়ে যাবে। সুতরাং আপত্তি উঠলে রমজান মাস শুরুর আগে মেলা শেষ করবো।

এর আগে গত ১০ ডিসেম্বর বইমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির নির্বাহী পরিষদের বৈঠকে ২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সঙ্গে করোনা পরিস্থিতি বিবেচনায় ভার্চ্যুয়ালি বইমেলার আয়োজনেরও সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলা একাডেমির এ সিদ্ধান্তকে ‘একতরফা’ ও ‘স্বেচ্ছাচারী’ বলে গণমাধ্যমে বিবৃতি দেন প্রকাশকরা। এর পরিপ্রেক্ষিতে ১৩ ডিসেম্বর সকালে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে বৈঠকে বসেন প্রকাশকদের দুই সমিতি-বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *