বসন্তে ভালবাসার সুবাস ছড়াবে যশোরের গদখালীর ফুল

নিউজরুম ৭১ ॥ বিস্তীর্ণ মাঠজুড়ে সুবাস ছড়াচ্ছে গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস কিংবা জারবেরা।

ফুটেছে হলুদ গাঁদা ও চন্দ্রমল্লিকাসহ হরেক রকমের ফুল। বসন্তের বাতাসে ফুটন্ত ফুলের সুবাস চারিদিকে। সেই ক্ষেতে ফুরফুরে মেজাজে কাজ করছেন চাষিরা।

সামনে বসন্তবরণ ও ভালোবাসা দিবস। তাই বাজার ধরতে ফুলের রাজধানীর চাষীদের যেন বিশ্রাম নেই। ফলন ও দাম ভালো হওয়ায় ফুলের হাসি লেগেছে চাষিদের চোখেমুখেও।

বসন্তে ভালবাসার সুবাস ছড়াবে যশোরের গদখালীর ফুল

শহর-নগরের ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী ফুলের জোগান দিতে আগাম প্রস্তুতিতে হিমশিম খাচ্ছেন চাষীরা। তারা জানায়, এ বছর গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিউলাসের পাশাপাশি কদর বেড়েছে ইউরোপের অপূর্ব ফুল জারবেরার।

বসন্তে ভালবাসার সুবাস ছড়াবে যশোরের গদখালীর ফুল

বসন্তবরণ আর ভালেবাসা দিবস সামনে রেখে যশোরের গদখালীতে বিশ্রামের সময় নেই ফুলচাষিদের। কেননা ‘ফুলের রাজধানী’ হিসেবে পরিচিত এই এলাকা থেকেই জোগান আসে দেশের মোট চাহিদার ৭০ ভাগ ফুল। দেশের গন্ডি পেরিয়ে বিদেশের বাজারেও ঠাঁই করে নিয়েছে এখানকার গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস কিংবা জারবেরা। এবারও দিবস ঘিরে ৫ কোটি টাকার বিকিকিনির আশা ব্যবসায়ীদের।

বসন্তে ভালবাসার সুবাস ছড়াবে যশোরের গদখালীর ফুল

গত বছর গদখালীতে বিক্রি হয়েছে ৩৫ কোটি টাকার ফুল। এবার নতুন জাতের আগমন ও অনুকূল পরিবেশের কারণে ফুল বেচাকেনা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

১৯৮৩ সালে গদখালীতে মাত্র ৩০ শতক জমিতে ফুল চাষ শুরু হয়। এখন চাষ হচ্ছে প্রায় সাড়ে তিন হাজার হেক্টর জমিতে। দেশের গন্ডি পেরিয়ে এই ফুল যাচ্ছে দুবাই, মালয়েশিয়া, সিঙ্গাপুর, এমনকি দক্ষিণ কোরিয়াতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *