“ডিপিডিসিতে পাইলট ভিত্তিতে স্মার্ট গ্রীড বাস্তবায়নের লক্ষ্যে ডিপিডিসি ও পরামর্শক প্রতিষ্ঠান এনকেসফট কর্পোরেশন, ইউএসএ এর মধ্যে চুক্তি স্বাক্ষর ” - নিউজরুম ৭১ | বাংলা নিউজ
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:৪৪ পূর্বাহ্ন
নোটিশ :
জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল নিউজরুম ৭১ (Newsroom71.com) নিয়োগ বিজ্ঞপ্তি । জেলা প্রতিনিধি এবং রিপোর্টার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ইমেইলে সিভি পাঠাতে পারবেন newsroom71online@gmail.com ঠিকানায়।

“ডিপিডিসিতে পাইলট ভিত্তিতে স্মার্ট গ্রীড বাস্তবায়নের লক্ষ্যে ডিপিডিসি ও পরামর্শক প্রতিষ্ঠান এনকেসফট কর্পোরেশন, ইউএসএ এর মধ্যে চুক্তি স্বাক্ষর ”

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক: ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এর আওতাধীন পাঁচটি ৩৩/১১ কেভি উপকেন্দ্রে পাইলট ভিত্তিতে স্মার্ট গ্রীড বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক হিসেবে গতকাল মঙ্গলবার , ২৩ নভেম্বর ২০২১ সকাল ১১ টায় রাজধানীর বিদ্যুৎ ভবনে অবস্থিত ডিপিডিসির প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে ডিপিডিসি ও পরামর্শক প্রতিষ্ঠান এনকেসফট কর্পোরেশন, ইউএসএ এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজিত হয়।

উক্ত অনুষ্ঠানে এনকেসফট কর্পোরেশন এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জন সাখাওয়াত চৌধুরী এবং ডিপিডিসি এর কোম্পানি সচিব জনাব মোঃ আসাদুজ্জামান স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি স্বাক্ষর করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান এনকেসফট কর্পোরেশন এই পাইলট প্রকল্পটি ৩০ মাসে বাস্তবায়ন করবে যার প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে প্রায় ২.০৭ মিলিয়ন মার্কিন ডলার। উল্লেখ্য, প্রকল্পটির অর্থায়ন করছে ফরাসী দাতা সংস্থা এ এফ ডি।

দেশের বিদ্যুৎ বিতরণ বিভাগকে স্মার্ট গ্রীডের আওতায় আনার ক্ষেত্রে এই প্রকল্পটি অগ্রণী ভূমিকা পালন করবে। ডিপিডিসি তথা গোটা বাংলাদেশে এই প্রথম এই ধরনের প্রকল্পের বাস্তবায়ন হতে যাছে। এই পাইলট প্রকল্পটি সাতমসজিদ ৩৩/১১ কেভি, জিগাতলা ৩৩/১১ কেভি, গ্রীণরোড ৩৩/১১ কেভি, আসাদগেট ৩৩/১১ কেভি, লালমাটিয়া ৩৩/১১ এই ৫টি উপকেন্দ্র নিয়ে কাজ করবে।

এই প্রথম ডিপিডিসি তাদের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট সিস্টেম, আওটেজ ম্যানেজমেন্ট সিস্টেম, এসেট ম্যানেজমেন্ট সিস্টেম, পাওয়ার ট্রান্সফরমার মনিটরিং, ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার মনিটরিং বাস্তবায়ন করতে যাচ্ছে যেখানে পুরো ব্যবস্থাটায় থাকবে একেবারে স্বয়ংক্রিয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে ডিপিডিসি তাদের স্মার্ট গ্রীড আওতাধীন এলাকাকে রিমোটলি পরিচালনা করতে পারবে।

উক্ত অনুষ্ঠানে ডিপিডিসি এর পক্ষ হতে উপস্থিত ছিলেন জনাব প্রকৌশলী বিকাশ দেওয়ান (ব্যবস্থাপনা পরিচালক), জনাব মোঃ গোলাম মোস্তফা (নির্বাহী পরিচালক, অর্থ এবং নির্বাহী পরিচালক এডমিন এন্ড এইচ. আর), জনাব মোঃ গিয়াস উদ্দিন জোয়ার্দার ( নির্বাহী পরিচালক, প্রকৌশল), জনাব আবদুর রউফ খান (নির্বাহী পরিচালক, অপারেশন), জনাব আব্দুল্লাহ নোমান (নির্বাহী পরিচালক, আইসিটি এন্ড প্রকিউরমেন্ট), জনাব মোঃ আসাদুজ্জামান (কোম্পানি সচিব), ডিপিডিসি এর সকল প্রধান প্রকৌশলীবৃন্দ, জনাব আব্দুল আলীম (প্রকল্প পরিচালক) এবং ডিপিডিসি এর অন্যান্য সকল কর্মকর্তাবৃন্দ।

এনকেসফট এর পক্ষ হতে উপস্থিত ছিলেন জনাব জন সাখাওয়াত চৌধুরী (ব্যবস্থাপনা পরিচালক, এনকেসফট কর্পোরেশন ইউএসএ), সাবেক মান্যবর রাষ্ট্রদূত ও পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের সাবেক চেয়ারম্যান জনাব ফারুক সোবহান (পরিচালক, এনকেসফট লিমিটেড বাংলাদেশ), জনাব মার্কো টেলেস (প্রিন্সিপাল কনসালটেন্ট, ল্যাটিন আমেরিকা ব্রাঞ্চ, এনকেসফট কর্পোরেশন), জনাব ফাবিও হার্নান্দেজ (প্রিন্সিপাল কনসালটেন্ট, ল্যাটিন আমেরিকা ব্রাঞ্চ, এনকেসফট কর্পোরেশন) এবং এনকেসফট এর অন্যান্য সকল কর্মকর্তাবৃন্দ।

সম্পর্কিত

© ২০২২ | নিউজরুম ৭১ কর্তৃক সর্বসত্ব ® সংরক্ষিত |

 
Theme Dwonload From ThemesBazar.Com