কোরবানির পশুর হাট; স্বাস্থ্যবিধির প্রশ্নে কঠোর হতে হবে - নিউজরুম ৭১ | বাংলা নিউজ
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:৫৭ পূর্বাহ্ন
নোটিশ :
জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল নিউজরুম ৭১ (Newsroom71.com) নিয়োগ বিজ্ঞপ্তি । জেলা প্রতিনিধি এবং রিপোর্টার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ইমেইলে সিভি পাঠাতে পারবেন newsroom71online@gmail.com ঠিকানায়।

কোরবানির পশুর হাট; স্বাস্থ্যবিধির প্রশ্নে কঠোর হতে হবে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত : রবিবার, ৪ জুলাই, ২০২১

নিউজরুম ৭১॥ আসন্ন ঈদুল আজহায় সরকারি সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্ধারিত স্থানে কোরবানির পশুর হাট বসবে। এর বাইরে কোনো হাট বসতে দেওয়া হবে না। গত মাসে অনুষ্ঠিত কোরবানির পশুর হাট ব্যবস্থাপনা, নির্দিষ্ট স্থানে পশু জবাই এবং বর্জ্য অপসারণের প্রস্তুতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় ভার্চুয়াল সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা পেতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে পশুর হাট বসানোর ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, এবার যেখানে-সেখানে হাট বসতে দেওয়া যাবে না; উপরন্তু কোরবানি দেওয়ার পরপরই দ্রুত বর্জ্য অপসারণের ব্যবস্থা নিতে হবে। সরকারের এ পদক্ষেপ প্রশংসনীয়, এতে কোনো সন্দেহ নেই। তবে এসব পদক্ষেপ কতটা বাস্তবায়িত হবে, এ ব্যাপারে সংশয় রয়েছে। গত বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, সে সময় দেশব্যাপী করোনা মহামারি ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে সংক্রমণ এড়ানোর লক্ষ্যে কোরবানির পশু কেনাবেচায় অনলাইন প্রযুক্তি ব্যবহারের আহ্বান জানানো হলেও তেমন সাড়া মেলেনি; বরং সশরীরে পশু কেনাবেচার আয়োজনেই মানুষের উৎসাহ ছিল বেশি। এ প্রেক্ষাপটে দেশবাসীকে সুরক্ষা প্রদানের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করতে হবে। এটাও মনে রাখতে হবে, কোরবানির সঙ্গে মুসলমানদের ধর্মীয় বিধান পালনের বিষয় যেমন জড়িত, তেমনি ঈদুল আজহা সামনে রেখে যারা পশু পালন করে থাকেন, তাদের জীবিকার প্রশ্নও জড়িত।

এ বছর সারা দেশে করোনা সংক্রমণ কেবল অব্যাহতই থাকেনি, অধিক সংক্রমণশীল করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতিজনিত কারণে সংক্রমণ ও মৃত্যুহার প্রতিদিন বেড়েই চলেছে। এ পরিস্থিতিতে সংক্রমণ এড়ানোর জন্য ক্রেতা-বিক্রেতা ও পশুর হাটগুলোর ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে কঠোর সতর্কতা অবলম্বন করতে হবে। সঠিকভাবে স্বাস্থ্যবিধি পরিপালনসহ দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। এক্ষেত্রে সরকারি নিয়ম-কানুন সংক্রান্ত বিধিনিষেধগুলো যাতে কেবল ‘কাগুজে ঘোষণায়’ পর্যবসিত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। তবে কোরবানির পশু কেনাবেচা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম যতটা সম্ভব অনলাইনভিত্তিক করা উচিত। গত বছর তদারকির অভাবে পশুর হাটগুলোয় শারীরিক দূরত্ব যেমন মানা হয়নি; তেমনি মানুষ মাস্ক ব্যবহার করলেও তা থুতনিতে ঝুলতে দেখা গেছে। তাছাড়া অনেক হাটে হাত ধোয়ার কোনো ব্যবস্থা রাখেনি ইজারাদাররা। এবার যাতে এমন ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে হবে। সংক্রমণ এড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপসহ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিতে হবে।

বর্তমান পরিস্থিতিতে ভার্চুয়াল পশুর হাটই ভালো বিকল্প ব্যবস্থা, যেখানে অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে কোরবানির উপযুক্ত পশুর স্থিরচিত্র বা ভিডিও দেখে পশুর দাম, বয়স, ওজন ইত্যাদি সম্পর্কে অবগত হয়ে কেনাবেচা সম্পন্ন করা যাবে। এক্ষেত্রে বর্তমানে অর্থ লেনদেনের যেসব ব্যবস্থা রয়েছে, তা কাজে লাগিয়ে সহজেই পশুর দাম পরিশোধ করা সম্ভব হবে। অন্যদিকে ক্রেতার ফরমায়েশ অনুসারে যথাস্থানে ক্রয়কৃত পশু পাঠিয়ে দেওয়াও কঠিন কিছু নয়। বস্তুত গত বছর থেকেই বেশকিছু উদ্যোক্তা অনলাইনে কোরবানির পশু বিক্রির উদ্যোগ গ্রহণ করছেন। এবার এর পরিসর আরও বেড়েছে। নতুন নতুন উদ্যোক্তা এ ব্যবস্থার সঙ্গে যুক্ত হচ্ছেন। বস্তুত অনলাইনে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের হার যত বাড়বে, মানুষের স্বাস্থ্যঝুঁকিও তত কমবে।

সম্পর্কিত

© ২০২২ | নিউজরুম ৭১ কর্তৃক সর্বসত্ব ® সংরক্ষিত |

 
Theme Dwonload From ThemesBazar.Com